Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Popular Posts

Breaking News:

latest

৩ জানুয়ারী স্মরণে নন্দীগ্রামে আয়োজিত হল বশ্যতা বিরোধী সভা !



রাজকুমার আচার্য, পূর্বমেদিনীপুর.ইন :  ২০০৭ সালের রা জানুয়ারি নন্দীগ্রামের ভুতার মোড়ে প্রথমবার তদানীন্তন বামফ্রন্ট সরকারের বিরুদ্ধে প্রতিবাদীমানুষ সংগঠিত হয়ে পুলিশের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে ছিলেন।


জমি অধিগ্রহণের নোটিশের বিরুদ্ধে মিছিলে পা মিলিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে সেদিন আহত হয়েছিলেন সেখ সাত্তার, সেখ নুরুল ইসলাম, জাহাঙ্গীর সাধারণ, গুরুপদ বারিক, সেখ মইদুল।

সেই ঘটনার স্মরণেই বৃহস্পতিবার নন্দীগ্রামের ভুতার মোড়ে আয়োজিত হল বশ্যতা বিরোধী সভা। যেখানে সেদিনের ঘটনায় আহত পাঁচ জন ব্যাক্তিকে শাল ৫ হাজার টাকা উপহার তুলে দেওয়া হয়।

এই উপহার সামগ্রী নন্দীগ্রামের বিধায়ক তথা রাজ্যের পরিবহন ও পরিবেশ মন্ত্রীর আনুকূল্যে প্রদান করা হয়েছে। উপস্থিত ছিলেন নন্দীগ্রামের শহীদ মাতা পশ্চিম পাঁশকুড়ার বিধায়ক ফিরোজা বিবি, ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির অন্যতম নেতৃত্ব ভবানী প্রসাদ দাস, প্রনব মহাপাত্র প্রমুখরা

২০০৭ সালের ৩ জানুয়ারির ঘটনা হয়তো অনেকেই আজ বিস্মৃত। কিন্তু ওই দিনই ছিল ইতিহাস লেখার দিন। কারণ, দীর্ঘ ৩৪ বছরের বাম সরকারের বিরুদ্ধে ওই দিনই প্রথমবার সংগঠিত ভাবে প্রতিবাদে সামিল হয়েছিলেন সেই সমস্ত মানুষরা যারা তৎকালীন বাম সরকারের ভীত ছিল।

এই নন্দীগ্রামকেই বলা হত সিপিএমের অভেদ্য দুর্গ। কিন্তু ভুতার মোড়ের কয়েক'শ মানুষ প্রথমবার বাম সরকারের বশ্যতাকে প্রত্যাখ্যান করে রুখে দাঁড়ানোর সাহস দেখিয়েছিল। যার প্রতিফলন স্বরূপ রাজ্যের সরকারের পালা বদলও ঘটে যায়।

এমন একটি গুরুত্বপূর্ণ দিনকে কোনওদিন ভুলে যান নি নন্দীগ্রামের বাসিন্দারা। তাই প্রতি বছরের মতো এবারও ৩ জানুয়ারীতে ভুতার মোড়ে সেদিনের আন্দোলনের সূচনার স্মরণ করা হয়েছে।


জেলা খবরের আপডেট পেতে এইখানে ক্লিক করুন - Whatsapp