Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Popular Posts

Breaking News:

latest

মাটি মাফিয়াদের দাপটে অতিষ্ঠ হয়ে ভগবানপুরে রাস্তায় গুঁড়ি ফেলে পথ অবরোধ !



মিলন পন্ডা, পূর্বমেদিনীপুর.ইন :  অবৈধভাবে খালপাড় থেকে সরকারী মাটি চুরি করে বিক্রির অভিযোগে উত্তপ্ত হয়ে উঠল পূর্ব মেদিনীপুর জেলার ভগবানপুরের বেঁউদিয়া গ্রামপঞ্চায়েত এলাকা।



খাল থেকে মাটি চুরির প্রতিবাদে শনিবার দীর্ঘ সময় ধরে এগরা বাজকুল রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। পরে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে খালের পাড় বেঁধে দেওয়ার আশ্বাস পেয়ে অবরোধ তুলে নেন বাসিন্দারা।



স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ভগবানপুর এলাকায় প্রচন্ড পরিমানে দাপট বেড়েছে মাটি মাফিয়াদের। দিনে দুপুরে প্রশাসনের নাকের ডগায় চলছে এই অবৈধ কারবার। ভগবানপুরের বিস্তীর্ণ এলাকার খালপাড় কেটে মাটি বিক্রি হয়ে যাচ্ছিল অবাধে।



এরই প্রতিবাদে শনিবার দুপুর নাগাদ প্রতিবাদে সরব হল এলাকাবাসীরা। তাঁদের অভিযোগ, স্থানীয় মাটি মাফিয়া কালুরভেড়ির বাসিন্দা মন্টু মিশ্র নামের ব্যক্তি প্রশাসনের কিছু ব্যক্তির মদতে এই কারবার চালাচ্ছে রীতিমতো জেসিবি মেসিন দিয়ে খালের মাটি কেটে নিয়ে পালাচ্ছিল তারা খালের পাশাপাশি মূল রাস্তাকেও কেটে নিয়ে পালাচ্ছে এই দুষ্কৃতীরা।

স্থানীয় বাসিন্দাদের পথ অবরোধের ফলে এগরা বাজকুল সড়কে বহু গাড়ি দাঁড়িয়ে পড়ে। নিত্যাযাএীরা সমস্যা পড়েন। ঘটনার খবর পেয়ে ভগবানপুর থানার পুলিশ ছুটে আসে। অন্যদিকে পরিস্থিতি বেগতিক দেখে ঠিকাদার ও তার কর্মীরা পালিয়ে যায়। রাস্তা অবরোধ তুলতে গেলে পুলিশ ও জনতার মধ্যে সামান্য উত্তেজনা তৈরি হয়। 


প্রায় ঘণ্টা দেড়েক অবরোধ চলার পর অভিযুক্তদের উপযুক্ত শাস্তি ও খালপাড় আগের মতো বেঁধে দেওয়ার আশ্বাস দিলে পুলিশের কথায় অবরোধ তুলে নেন গ্রামবাসীরা। ভগবানপুর থানার পুলিশ মাটি কাটার মেশিনটি আটক করে থানায় নিয়ে যায়।

বিক্ষোভকারীদের পক্ষে বিভাস অধিকারী বলেন, এই বিষয়ে প্রশা যদি কোন ব্যবস্থা না নেয় তাহলে পরবর্তী কালে আরও বড়সড় আন্দোলনে নামার হৃশিয়ারী দেন তারা। ভগবানপুর বেঁউদিয়া গ্রাম পঞ্চায়েতের সদস্য নাডু ঘোড়াই বলেন, গোপনে খাল থেকে মাটি তুলে ঠিকাদার বিক্রি করে দিচ্ছে। পুলিশ ও প্রশাষনকে এই বিষয়ে ব্যবস্থা গ্রহন করতে বলা হয়েছে।

নাড়ুবাবু আরও বলেন, সামান্য বৃষ্টিলে শুধু ভগবানপুর নয় পার্শ্বর্তী এলাকাতেও বন্যার সম্ভাবনা রয়েছে। ভগবানপুর ১ ব্লকের বিডিও পঙ্কর কোনার বলেন, বিষবটি ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরে অভিযোগ জানানোর জন্য গ্রামবাসী ও এলাকায় জনপ্রতিনিধীদের বলেছেন তিনি।





No comments