Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Popular Posts

Breaking News:

latest

হলদিয়ায় ছোট দোকানদারদের এবার নিখরচায় গ্যাস সিলিন্ডার !

পূর্বমেদিনীপুর.ইন : হলদিয়া পুর এলাকায় কয়লা ও কাঠের জ্বালানি ব্যবহারকারি ছোট দোকানদারদের এবার নিখরচায় গ্যাস সিলিন্ডার ও ওভেন দেওয়া হবে। কয়লা ও কাঠের ধোঁয়াজনিত দূষণ ঠেকাতে এই পদক্ষেপ নিয়েছে পরিবেশ দপ্তর। এজন্য হলদিয়া শিল্প…



 পূর্বমেদিনীপুর.ইন : হলদিয়া পুর এলাকায় কয়লা ও কাঠের জ্বালানি ব্যবহারকারি ছোট দোকানদারদের এবার নিখরচায় গ্যাস সিলিন্ডার ও ওভেন দেওয়া হবে। কয়লা ও কাঠের ধোঁয়াজনিত দূষণ ঠেকাতে এই পদক্ষেপ নিয়েছে পরিবেশ দপ্তর। এজন্য হলদিয়া শিল্পাঞ্চলে ওয়ার্ডভিত্তিক সমীক্ষার কাজ চলছে।

একইসঙ্গে শিল্পাঞ্চলে পরিবেশবান্ধব ই-রিকশ বা টোটোকে উৎসাহ দিতে ফ্রি টোটো চার্জিং স্টেশন গড়ছে হলদিয়া পুরসভা। পুরসভার চেয়ারম্যান সুধাংশু মণ্ডল বলেন, কয়লার আঁচ বা কাঠের জ্বালানি ব্যবহার করেন যে সমস্ত ছোট দোকানদার, তাঁদের ব্যবসার সুবিধের জন্য উজ্জ্বলা প্রকল্পের ধাঁচে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার ও ওভেন দেবে স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সি বা সুডা।

এটি পরিবেশ দপ্তরের একটি প্রকল্প। এজন্য ওয়ার্ডভিত্তিক তালিকা তৈরি হচ্ছে। তালিকা তৈরির জন্য পরিবেশ দপ্তর ও পুরসভা যৌথ সমীক্ষা করছে। সমীক্ষার সময় জিপিএস সিস্টেমে দোকানের লোকেশন চিহ্নিত করে তা সরাসরি পরিবেশ দপ্তরের অনলাইন পোর্টালে আপলোড হচ্ছে।

এর আগে একই ভাবে হাওড়া সহ বেশ কিছু এলাকায় জ্বালানি ব্যবহারকারী ছোট ব্যবসায়ীদের বিনামূল্যের গ্যাস সংযোগ দেওয়া হয়েছিল। এবার সেই পথেই হলদিয়ায় নিখরচায় গ্যাস সংযোগের খবরে ছোট ব্যবসায়ীদের মধ্যে খুশীর হাওয়া বইছে। তবে এরই পাশাপাশি প্রতিনিয়ত যেভাবে পাল্লা দিয়ে গ্যাসের দাম বৃদ্ধি হচ্ছে তাতে এই প্রকল্পের আওতায় আসার পর খরচ সামাল দেওয়া হবে কিভাবে সেই দুশ্চিন্তাও ভাবাচ্ছে ব্যবসায়ীদের একাংশকে। 

No comments