Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Popular Posts

Breaking News:

latest

কোলাঘাটে মাছের ভেড়ী থেকে পাকড়াও কুমিরের মুখ ওয়ালা অদ্ভুত মাছ, এটি আসলে কি জানেন ?

নিজস্ব প্রতিনিধি, পূর্বমেদিনীপুর.ইন : অদ্ভুত দর্শন একটি মাছ। যার গোটা শরীর মাছের মতো দেখতে হলেও মুখটি আবার এক্কেবারে কুমিরের মতো। সোমবার পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানা এলাকার বারবহালা গ্রামের একটি মাছের ভেড়ী থেকে এমনই অদ্ভুত দর্শ…

নিজস্ব প্রতিনিধি, পূর্বমেদিনীপুর.ইন : অদ্ভুত দর্শন একটি মাছ। যার গোটা শরীর মাছের মতো দেখতে হলেও মুখটি আবার এক্কেবারে কুমিরের মতো। সোমবার পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানা এলাকার বারবহালা গ্রামের একটি মাছের ভেড়ী থেকে এমনই অদ্ভুত দর্শন মাছ উদ্ধারের ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।


এই মাছের ভেড়িটি পরিচালনা করেন স্থানীয় একটি স্ব-সহায়ক গোষ্ঠীর মহিলারা। এমন মাছ জালে আসতেই প্রচুর পরিমানে লোক সেটি দেখতে ভীড় জমায়। তাঁরা ইতিমধ্যে বন দফতরকেও বিষয়টি জানিয়েছেন।

ভেড়ির পরিচালক মহিলারা জানিয়েছেন, এই কুমীর মাছের দৌলতে ভেড়ির মাছ প্রায় ফাঁকা হয়ে গিয়েছে। এর ফলে তাদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হল। কিভাবে এই লোকসান থেকে উদ্ধার পাওয়া যাবে তা নিয়েই এখন দুশ্চিন্তায় রয়েছেন তাঁরা। জেলা প্রশাসনের কাছে তাঁরা ক্ষতিপূরণের দাবী জানাবেন বলে জানিয়েছেন।

অদ্ভুত দর্শন মাছটির সম্পর্কে আরও জানতে দেখুন ভিডিওটি-

কুমিরের মুখওয়ালা এই মাছটি আসলে কি?
এই মাছটি আসলে অ্যারাপাইমা "Arapaima" যা এলিগেটর গের "Alligator Gar" প্রজাতির। এই ধরণের মাছ বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা গেলেও সংখ্যায় এঁরা খুবই কম।


গত বছরের ৭ সেপ্টেম্বর নাগাদ দক্ষিণ ভারতে বন্যার পর কেরালার নদীতে এমন একটি মাছ মৎস্যজীবির জালে উঠে এসেছিল। যার দৈর্ঘ ছিল প্রায় ৩ মিটার লম্বা এবং ওজন ছিল প্রায় ৪১ কেজি।

কেরালায় ধরা পড়া মাছ
 
পুনেতে ধরা পড়া মাছ

এই ধরণের মাছের আসল বসবাস দক্ষিণ আমেরিকার অ্যামাজন অঞ্চলে। এছাড়াও উত্তর ও মধ্য আমেরিকাতেও এদের দেখতে পাওয়া যায়। এই প্রজাতির মাছ বিশ্বের সব থেকে বড় মিষ্টি জলের মাছ হিসেবে বিবেচিত হয়। গত বছরের ৫ ডিসেম্বর নাগাদ পুনের একটি লেক থেকেও প্রায় ৮ ফিট লম্বা এমন একটি মাছ ধরা পড়েছিল।

 

No comments