Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Popular Posts

Breaking News:

latest

আধার যখন নরক যন্ত্রণা, মহিষাদলে ধুন্ধুমার !

পূর্বমেদিনীপুর.ইন : আধার ডামাডোলে চূড়ান্ত অশান্তি ছড়াল পূর্ব মেদিনীপুরের মহিষাদল থানা এলাকায়। মহিষাদলের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মধ্যেই একমাত্র আধার তৈরি বা সংশোধনের কাজ হচ্ছে। আর সেখানেই একটি নোটিশকে ঘিরেই যত অশান্তির সূত্রপা…


পূর্বমেদিনীপুর.ইন : আধার ডামাডোলে চূড়ান্ত অশান্তি ছড়াল পূর্ব মেদিনীপুরের মহিষাদল থানা এলাকায়। মহিষাদলের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মধ্যেই একমাত্র আধার তৈরি বা সংশোধনের কাজ হচ্ছে। আর সেখানেই একটি নোটিশকে ঘিরেই যত অশান্তির সূত্রপাত।


মহিষাদলের ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের দেওয়ালে নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়, ২ থেকে ৪ নভেম্বর পর্যন্ত লাইন দিয়ে দাঁড়িয়ে আধার সংক্রান্ত কাজের জন্য নাম নথিভুক্ত করতে হবে।

বেশ কিছুদিন আগে থেকে এমন নোটিশ দেখেই শুক্রবার গভীর রাত থেকে ব্যাঙ্কের সামনে লাইন দিতে শুরু করেন এলাকাবাসীরা। সকাল হতে দেখা যায় বেশ কয়েক হাজার পুরুষ মহিলা, শিশু ব্যাঙ্কের সামনে লাইন দিয়ে বসে রয়েছেন।


পরিস্থিতি এমন দাঁড়ায় যে বেলা ১০টা নাগাদ বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে হাজির হয়। উত্তপ্ত ভীড় সামলাতে যথারীতি হিমশিম খেতে হয় পুলিশকে। অন্যদিকে পরিস্থিতি বেগতিক দেখে আচমকাই নোটিশ বদলে ফেলা হয়।

নতুন নোটিশে লেখা হয়, এখন থেকে প্রতিদিন ২০০ জনের নাম নথিভুক্ত করা হবে। এই নতুন ঘোষণা নিয়েও চূড়ান্ত অশান্তি দানা বেঁধেছে। কার নির্দেশে এভাবে মানুষকে হয়রানি করা হচ্ছে তাও পরিষ্কার নয়।

প্রসঙ্গতঃ গত কয়েক বছর ধরে আধার কার্ডে নাম নথিভুক্ত করার জন্য অঞ্চল ভিত্তি এলাকায় অস্থায়ী ক্যাম্প করা হয়েছিল। এবং পঞ্চায়েত প্রতিনিধিদের মাধ্যমে বুথ ভিত্তিক আধার কার্ড তোলা হয়েছিল। তাই কোনও সমস্যায় পড়তে হয়নি সাধারণ মানুষকে।


পরবর্তীকালে জেলার একাধিক এলাকায় আধার তৈরী বা সংশোধনের জন্য কাউন্টার খোলা হয়। তবে সেগুলোও এখন বন্ধ করে দেওয়া হয়েছে। পরিবর্তে কোনও কোনও সরকারী ব্যাঙ্কে আধারের কাউন্টার খোলা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অতি নগন্য।

সেই সঙ্গে এমন বিভ্রান্তি মূলক নোটিশের জেরে মানুষ আরও হয়রান হচ্ছেন। তবে এর দায় কার সে জবাব দেওয়ার মতো কোনও আধিকারীককেই পাওয়া যায়নি।

No comments