Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Popular Posts

Breaking News:

latest

মহিলাদের স্বনির্ভরতায় অনন্য নজির গড়ে আন্তর্জাতিক নারী দিবসে উজ্জ্বল 'জনশিক্ষণ সংস্থান হলদিয়া' !



পূর্বমেদিনীপুর.ইন : বিশ্বজুড়ে মহিলাদের অধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করতেই প্রতিবছর ঘটা করে পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। কিন্তু সমাজের আসল চিত্রটা বদলায়নি এখনও। আজও সমাজে, পরিবারে প্রতিনিয়ত বঞ্চনার শিকার হয়ে থাকেন মহিলারা ।

এমন মহিলাদের সমাজে অধিকার প্রতিষ্ঠার জন্য সব থেকে জরুরী তাঁদের শিক্ষায় স্বাবলম্বী করে তোলা। তাঁদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে তোলা। আর সেই কাজই নিরলস ভাবে এগিয়ে নিয়ে চলেছে জনশিক্ষণ সংস্থান হলদিয়া।



প্রায় ২০ বছরের যাত্রাপথে এই সংস্থার হাত ধরে স্বরোজগারের উপযোগী হয়ে উঠেছেন পূর্ব মেদিনীপুরের জেলার বিভিন্ন প্রান্তের হাজার হাজার মহিলা। শুধু মহিলারাই নয়, সমাজের পিছিয়ে পড়া প্রায় ৫০ হাজার মানুষকে নিজের পায়ে দাঁড়ানোর জন্য হাতে কলমে শিক্ষাদান করেছে সংস্থাটি। এছাড়াও প্রশিক্ষক হিসেবেও বহু মহিলার কর্মসংস্থানের সুযোগ এনে দিয়েছে সংস্থাটি। এখন তাঁদের কর্মকান্ড মহীরুহে পরিণত হয়েছে।

এবারের আন্তর্জাতিক নারী দিবসে এই সংস্থার উদ্যোগে আয়োজিত হয়ে গেল বর্ণাঢ্য একটি অনুষ্ঠান। যেখানে মহিলাদের সামাজিক স্বীকৃতি আদায়ের পাশাপাশি তাঁদের অধিকার প্রতিষ্ঠার বিষয়েও আলোচনা হয়েছে। এছাড়াও বর্তমান সমাজে কিভাবে মহিলাদের নিপীড়নের হাত থেকে রক্ষা পাওয়া যায় সে বিষয়েও বিস্তারিত আলোকপাত করেছেন উপস্থিত অভ্যাগতরা।



হলদিয়ার দুর্গাচকের ১১নং ও ১২নং ওয়ার্ড অফিসে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের মৎস্য ও প্রাণী সম্পদ কর্মাধ্যক্ষ আনন্দময় অধিকারী। এছাড়াও ছিলেন ডিস্ট্রিক্ট মাস এডুকেশান এক্সটেনশান অফিসার মহুয়া পাত্র, হলদিয়া পুরসভার কাউন্সিলার বিমল মাজী, জনশিক্ষণ সংস্থান হলদিয়ার ডাইরেক্টর শম্ভুনাথ সিনহা রায়।



সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনা করেন জনশিক্ষণ সংস্থান হলদিয়ার প্রোগ্রাম অফিসার সুকান্ত বন্দ্যোপাধ্যায়। প্রোজেক্ট কো-অর্ডিনেটর উদয় মন্ডল জানিয়েছেন, এদিনের অনুষ্ঠানে ছিল নাচ, গান, আবৃত্তি। এছাড়াও এই অনুষ্ঠানে নজর কাড়েন মহিষাদলের দৃষ্টিহীন গায়ক নন্দন মান্না। এছাড়াও এদিন প্রত্যন্ত বিভিন্ন এলাকার মহিলাদের তৈরি বিভিন্ন হাতের কাজের সামগ্রী কেনাকাটার মাধ্যমে তাঁদের স্বনির্ভরতায় উৎসাহিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।  


মোবাইলে আরও নিউজ আপডেট পেতে এইখানে ক্লিক করুন - Whatsapp




No comments